السلام عليكم

যে ব্যক্তি নিয়মিত ইস্তেগফার (তওবা) করবে আল্লাহ তাকে সব বিপদ থেকে উত্তরণের পথ বের করে দেবেন, সব দুশ্চিন্তা মিটিয়ে দেবেন এবং অকল্পনীয় উৎস থেকে তার রিজিকের ব্যবস্থা করে দেবেন। [আবূ দাঊদ: ১৫২০; ইবন মাজা: ৩৮১৯]

বাহ্যিক ও আত্মিক পরিচ্ছন্নতাসম্পন্ন ব্যক্তি আল্লাহর প্রিয়ভাজন

| comments

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিন জুমা পূর্ব বক্তব্যে বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। আল্লাহতায়ালা নিজেও পবিত্র এবং পরিচ্ছন্ন লোকদের ভালোবাসেন যারা বাহ্যিক আত্মিকভাবে পরিচ্ছন্নতা অর্জন করেন তারা আল্লাহতায়ালার প্রিয়ভাজন হন। মদিনাবাসীর লোকজন অত্যন্ত সতর্কতার সাথে পরিচ্ছন্নতা অর্জন করতেন এবং পরিচ্ছন্ন অবস্থায় থাকতে ভালোবাসতেন। পায়খানা প্রসাব করে তারা ঢিলাকুলুপ ব্যবহার করতেন, অতঃপর শৌচকার্য করে অযু করতেন। এ সতর্কতামূলক পরিচ্ছন্নতার কারণে আল্লাহতায়ালা খুশি হয়ে কোরআনুল করীমে আয়াত নাজিল করে বলেন, তথায় এমন লোক আছে যারা পবিত্রতা অর্জন ভালোবাসে এবং পবিত্র অর্জনকারীদিগকে আল্লাহ পছন্দ করেন। (৯ঃ১০৮)।

বাহ্যিকভাবে পরিচ্ছন্ন থাকার যেরূপ বিধান রয়েছে তেমনি অন্তরকে শিরক ও কুফরি এবং যাবতীয় মন্দ স্বভাব থেকে পবিত্র রাখাও সকলের প্রতি শরীয়ত সমর্থিত একটি অপরিহার্য বিধান তথা ফরজ। মানুষের আত্মা যদি পরিশুদ্ধ ও পরিচ্ছন্ন না থাকে তাহলে ইবাদত বন্দেগি যথাযথভাবে উপকারে আসে না। তাই বাহ্যিক পরিচ্ছন্নতার পাশাপাশি আর্থিক পরিচ্ছন্নতার উপর প্রভাব ফেলতে পারে। রাসূলুল্লাহ (সা.) বলেন, পবিত্রতা ঈমানের অর্ধেক (মুসলিম) যথাযথ পরিচ্ছন্নতা অবলম্বন ছাড়া নামাজ আদায় করলে মৃত্যুর পর ভয়াবহ কবর আজাব হবে পারে। তাই নামাজের আগে পবিত্রতা অর্জন করা উচিৎ। পবিত্রতা অর্জন করা এবং পরিচ্ছন্ন থাকা একটি ইবাদতও বটে। পরিচ্ছন্নতার মাধ্যমে ছগিরা গুণাহসমূহ অজুর পানির সঙ্গে ঝরে যায়। অতএব আমাদের সবাইকে যথাযথভাবে বাহ্যিক এবং আত্মিক পরিচ্ছন্নতা অর্জন করা একান্ত আবশ্যক। আল্লাহ আমাদের সবাইকে পরিচ্ছন্ন থাকার তৌফিক দিন। খতিব আরও বলেন, ২০১১ নতুন বছরে আল্লাহ তাআলা নতুন বছরের আমাদের উপর খাছ রহমত ও বকরত নাজিল করুন। বিশ্ব মুসলিম মিল্লাতের উপরে খাছ রহমত নাজিল করুন। বাংলাদেশসহ সারা বিশ্বে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে তিনি দোয়া করেন।

-প্রফেসর মুহাম্মদ মাওলানা সালাহউদ্দিন (খতিব, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)
Share this article :

Post a Comment

 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. ইসলামী কথা - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Premium Blogger Template